বুয়েটে শুরু হচ্ছে রোবট প্রতিযোগিতা


কারিগরি নিউজ ২৪ প্রকাশের সময় : জানুয়ারি ১৯, ২০২৩, ৯:২২ পূর্বাহ্ণ /
বুয়েটে শুরু হচ্ছে রোবট প্রতিযোগিতা

বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) হতে যাচ্ছে রোবট প্রতিযোগিতা। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৫০০ জন শিক্ষার্থীর তৈরি রোবট এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত বিভিন্ন বিভাগের মোট ১২৫টি দল প্রতিদ্বন্দ্বিতা করবে প্রতিযোগিতায়।

বুধবার বুয়েটের বিজ্ঞপ্তিতে বলা হয়, বুয়েট রোবোটিক্স সোসাইটি আয়োজিত বুয়েট ক্যাম্পাসে রোবো কার্নিভাল শিক্ষার্থীদের এবং রোবোটিক্স উৎসাহীদের জন্য একটি প্রধান ইভেন্ট শুরু হতে চলছে। ১৯ ও ২০ জানুয়ারি কার্নিভালটিতে বিভিন্ন ধরনের সেগমেন্ট থাকবে। যার মধ্যে রয়েছে- আবর্জনা সংগ্রহকারী রোবট, ফায়ার ফাইটার রোবট প্রতিযোগিতা। এছাড়া একটি রোবোটিক্স অলিম্পিয়াডও হবে।

বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০০ জন শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। কার্নিভালে প্রতিদ্বন্দ্বিতা করবে ১২৫টি দল। প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সত্যপ্রসাদ মজুমদার।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোবোটিক্স উদ্ভাবনগুলো নির্বাচন করতে বিচারকদের একটি প্যানেল এবং দর্শকদের কাছে উপস্থাপন করার সুযোগ দেওয়া হবে। উভয়ের বিবেচনায় বিজয়ী নির্বাচন করে তাদের পুরস্কার দেওয়া হবে।