luckygetpin-up1 win onlineaviatormosbet

আজ এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ


কারিগরি নিউজ ২৪ প্রকাশের সময় : জুলাই ২৮, ২০২৩, ৮:৪৬ অপরাহ্ণ /
আজ এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় ১৬ লাখ ৪১ হাজার শিক্ষার্থী পাস করেছেন। চলতি বছর ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাস করেছে ৮০ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী। গতবার এই পাসের হার ছিলো ৮৭ দশমিক ৪৪ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন। এসএসসি ও সমমানে পাসের হার ও জিপিএ-৫ কমেছে।

চলতি বছর ২৯ হাজার ৭১৪ টি শিক্ষা প্রতিষ্ঠানের ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন শিক্ষার্থী ৩ হাজার ৮১০টি কেন্দ্রে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

শুক্রবার এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সকালে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো কর্মকর্তারা। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে ফলের বিস্তারিত ুলে ধরেন শিক্ষামন্ত্রী।

দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি পরীক্ষায় পাসের হারের দিক দিয়ে সবচেয়ে এগিয়ে আছে বরিশাল বোর্ড। এ বোর্ডে পাসের হার ৯০ দশমিক ১৮ শতাংশ। আর সবচেয়ে পিছিয়ে আছে সিলেট শিক্ষা বোর্ড। এ বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ০৬ শতাংশ নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৮০ দশমিক ৯৪ শতাংশ।

চলতি বছরের দাখিল পরীক্ষায় ২ লাখ ১২ হাজার ৯৩৪ জন শিক্ষার্থী পাস করেছে। মোট পরীক্ষার্থী ছিলেন ২ লাখ ৮৫ হাজার ৮৭ জন। দাখিলে ৭৪ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৮২ দশমিক ২২ শতাংশ। এবার দাখিলে মোট জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ২১৩ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ১৫ হাজার ৪৫৭ পরীক্ষার্থী। এবার দাখিলে পাসের হার ও জিপিএ-৫ কমেছে।

এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় ৮৬ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৮৯ দশমিক ৫৫ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১৪৫ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ১৮ হাজার ৬৫৫ জন পরীক্ষার্থী। এবার এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় পাসের হার ও জিপিএ ৫ কমেছে।

ঢাকা বোর্ডে ৭৭ দশমিক ৫৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। এবার এ বোর্ডের মোট জিপিএ-৫ পেয়েছেন প্রায় ৪৬ হাজার ৩৩৩ শিক্ষার্থী। গতবার এই বোর্ডের পাসের হার ছিলো ৯০ দশমিক ০৩ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ৬৪ হাজার ৯৮৪ পরীক্ষার্থী। ঢাকা বোর্ডে পাসের হার কমেছে। জিপিএ-৫ এর সংখ্যাও কমেছে।

এসএসসি পরীক্ষায় কুমিল্লা বোর্ডে ৭৮ দশমিক ৪২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৬২৩ জন। গতবার এই পাসের হার ছিল ৯১ দশমিক ২৮ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১৯ হাজার ৯৯৮ জন পরীক্ষার্থী। কুমিল্লা বোর্ডে পাসের হার কমেছে। জিপিএ-৫ এর সংখ্যাও কমেছে।

চট্টগ্রাম বোর্ডে ৭৮ দশমিক ২৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৪৫০ জন। গতবার এই পাসের হার ছিল ৮৭ দশমিক ৫৩ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ১৮ হাজার ৬৫৫ জন পরীক্ষার্থী। চট্টগ্রাম বোর্ডে পাসের হার কমেছে। জিপিএ-৫ এর সংখ্যাও কমেছে।

x