কারিগরির ৩৪০ মেধাবীকে বৃত্তি দেবে বোর্ড


কারিগরি নিউজ ২৪ প্রকাশের সময় : ডিসেম্বর ১২, ২০২২, ১১:০৯ পূর্বাহ্ণ /
কারিগরির ৩৪০ মেধাবীকে বৃত্তি দেবে বোর্ড

ভালো ফলাফল করা শিক্ষার্থীদের পুরস্কার দিতে যাচ্ছে কারিগরি শিক্ষা বোর্ড। এ বোর্ডের অধীনে দেশের আটটি বিভাগের ৩৪০ জন কৃতি শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১৯ ডিসেম্বর সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ অনুষ্ঠানে ঢাকা ও সিলেট বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত থাকবেন। অন্য জেলায় বিভাগীয় পর্যায়ে আয়োজন করা হবে বলে জানা গেছে।

বোর্ডের সংশ্লিষ্টরা জানান, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে চলতি বছর ও বিগত সময়ে পাস করা ৩৪০ কৃতি শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে। বৃত্তি বাবদ প্রতি শিক্ষার্থীকে বছরে একবার পাঁচ হাজার টাকা দেওয়া হবে। ঢাকা ও সিলেট বিভাগের শিক্ষার্থীদের ঢাকার শিক্ষা বোর্ডের অনুষ্ঠানে এ অর্থ দেওয়া হবে। এছাড়া অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের বিভাগীয় অনুষ্ঠানের মাধ্যমে একই দিনে এ বৃত্তি দেওয়া হবে।

জানা গেছে, বৃত্তির জন্য তালিকাভুক্ত শিক্ষার্থীদের মধ্যে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থী ১২০ জন, এসএসসি(ভোকেশনাল) ৮০ জন, এইচএসসি (বিএম) ৫৫ জন, দাখিল (ভোকেশনাল) ১৭ জন, ডিপ্লোমা টেক্সটাইলে ১৫ জন, এইচএসসি (ভোকেশনাল) ১৪ জন, ডিপ্লোমা ইন এগ্রিকালচারে ১০ জন, বেসিক কোর্স (৩৬০ ঘণ্টা) ১০ জন, ডিপ্লোমা ফিশারিজ, ডিপ্লোমা ইন লাইভস্টক, ডিপ্লোমা ইন ফরেস্ট্রি, এডভান্স সার্টিফিকেট কোর্সে তিনজন করে ১২ জন, ডিপ্লোমা ইন কমার্স, ওয়ান ইয়ার সার্টিফিকেট কোর্সে দুটি করে চারজন, সার্টিফিকেট ইন মেরিন ট্রেড, সিএমইউ ও ডিপ্লোমা ট্যুরিজমে একটি করে তিনজনসহ মোট ৩৪০ জন রয়েছেন।

এ বিষয়ে কারিগরি শিক্ষা বোর্ডের সচিব মো. আব্দুল্লাহ আল মাহামুদ জামান জাগো নিউজকে বলেন, প্রথমবারের মতো কারিগরি বোর্ডের অধীনে ভালো ফলাফল করা শিক্ষার্থীদের পুরস্কার হিসেবে বৃত্তি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিবছর কৃতি শিক্ষার্থীদের তালিকা তৈরি করে এ বৃত্তি দেওয়া হবে।

তিনি বলেন, বৃত্তি দেওয়ার মাধ্যমে শিক্ষার্থীদের উৎসাহিত করা হবে। এতে তারা পড়ালেখায় আরও বেশি আগ্রহী ও মনোযোগী হয়ে উঠবেন। আগামী ১৯ ডিসেম্বর বড় আয়োজনের মাধ্যমে সারাদেশে একযোগে শিক্ষার্থীদের হাতে বৃত্তির অর্থ তুলে দেওয়া হবে।

 

সুত্রঃ jagonews24.com