আজ থেকে ২০২৩ এইচএসসি ভোকেশনাল ও বিএমটি পরীক্ষা শুরু


Farjana Islam প্রকাশের সময় : আগস্ট ২৭, ২০২৩, ৯:১৮ পূর্বাহ্ণ /
আজ থেকে ২০২৩ এইচএসসি ভোকেশনাল ও বিএমটি পরীক্ষা শুরু

আজ থেকে ২০২৩ এইচএসসি ভোকেশনাল, বিএমটি শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা রোববার (২৭ আগস্ট) থেকে শুরু হচ্ছে। গত ১৭ আগস্ট থেকে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, কুমিল্লা, রাজশাহী, যশোর, সিলেট ও দিনাজপুর বোর্ডের এইচএসসি সমমান পরীক্ষা শুরু হলেও প্রাকৃতিক দুর্যোগের কারণে মাদরাসা শিক্ষা বোর্ডের ও কারিগরি শিক্ষা বোর্ডর এইচএসসি ভোকেশনাল ও বিএমটি এইচএসসি পরীক্ষা শুরুর তারিখ পিছিয়ে দেয়া হয়েছিলো।

জানা গেছে, রোববার পরীক্ষার্থীরা এইচএসসি বিএমটির একাদশ ও দ্বাদশ শ্রেণির হিসাববিজ্ঞান নীতি ও প্রয়োগ, এইচএসসি ভোকেশনালের দ্বাদশ শ্রেণির রসায়ন বিজ্ঞান ২ ও একাদশ শ্রেণির রসায়ন বিজ্ঞান ১ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

শিক্ষা মন্ত্রণালয়ে হিসেব বলছে,  এবারের এইচএসসি বিএমটি, ভোকেশনাল  পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ১ লাখ ৯ হাজার ৫৭৩ জন ও ছাত্রী ৪৩ হাজার ৯৬৮ জন। তারা ১ হাজার ৮৩৪টি কারিগরি প্রতিষ্ঠান থেকে ৬৭৪টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন।

শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে, এইচএসসি ভোকেশনাল ও বিএমটি পরীক্ষার নির্ধারিত সূচি অনুযায়ী ২৭ আগস্ট থেকে এ পরীক্ষাগুলো চলবে। তবে পরীক্ষা পিছিয়ে ২৭ আগস্টে নিয়ে যাওয়ায় কারিগরি শিক্ষা বোর্ডের চার দিনের পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে।

এইচএসসি ভোকেশনাল একাদশ ও দ্বাদশ শ্রেণির স্থগিত পরীক্ষা সূচি :

এইচএসসি ভোকেশনাল শিক্ষাক্রমের দ্বাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-২ পরীক্ষা আগামী ৭ সেপ্টেমববর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।২০ আগস্টের ইংরেজি-২ পরীক্ষা ১০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২২ আগস্টের উচ্চতর গণিত-২ পরীক্ষা ১২ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২৪ আগস্টের পদার্থবিজ্ঞান-২ পরীক্ষা ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এইচএসসি ভোকেশনালের একাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-১ পরীক্ষা ৭ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।২০ আগস্টের ইংরেজি-১ পরীক্ষা ১০ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভোকেশনাল একাদশের ২২ আগস্টের উচ্চতর গণিত-১ পরীক্ষা ১২ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ শ্রেণির ২৪ আগস্টের পদার্থবিজ্ঞান-১ পরীক্ষা ১৪ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এইচএসসি ভোকেশনালের  ব্যবহারিক পরীক্ষা ২৫ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবরের মধ্যে আয়োজন করতে বলেছে কারিগরি শিক্ষা বোর্ড। আর বিএমটির বাস্তব প্রশিক্ষণের জন্য ব্যবহারিক পরীক্ষা শেষ হওয়ার তিন দিনের মধ্যে পরীক্ষার্থীদের চার সপ্তাহের জন্য শিল্প কারখানায় পাঠাতে বলা হয়েছে।

এইচএসসি বিএমটি একাদশ ও দ্বাদশ শ্রেণির স্থগিত পরীক্ষা সূচি :

কারিগরি শিক্ষা বোর্ড জানিয়েছে, এইচএসসি বিএমটির দ্বাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-২ পরীক্ষা আগামী ১৭ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২০ আগস্টের দ্বাদশ শ্রেণির ইংরেজি-২ পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৯ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত। আর ২২ আগস্টের কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-২ পরীক্ষা ২১ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আর ২৪ আগস্টের বিজনেস ইংলিশ অ্যান্ড কমিউনিকেশন পরীক্ষা ২৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এইচএসসি বিএমটির একাদশ শ্রেণির ১৭ আগস্টের বাংলা-১ পরীক্ষা আগামী ১৭ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২০ আগস্টের এ শ্রেণির ইংরেজি-১ পরীক্ষা আগামী ১৯ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২২ আগস্টের একাদশ শ্রেণির কম্পিউটার অ্যাপ্লিকেশন-১ পরীক্ষা ২১ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আর ২৪ আগস্টের একাদশ শ্রেণির ব্যবসায় গণিত ও পরিসংখ্যান পরীক্ষা ২৪ সেপ্টেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এইচএসসি বিএমটির ব্যবহারিক পরীক্ষা ২৫ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবরের মধ্যে আয়োজন করতে বলেছে কারিগরি শিক্ষা বোর্ড।বিএমটির বাস্তব প্রশিক্ষণের জন্য ব্যবহারিক পরীক্ষা শেষ হওয়ার তিন দিনের মধ্যে পরীক্ষার্থীদের চার সপ্তাহের জন্য শিল্প কারখানায় পাঠাতে বলা হয়েছে।